- Bangladesh

আমি, চৌধুরী সাহেব ও Facebook

ডা: সাবরিনা আরিফ চৌধূরী :: তুমি কি সারাক্ষন Mobile নিয়েই ব্যস্ত থাকবা? Facebook এ ডুবে ছিলাম ….চৌধুরী সাহেবের কথা শুনে সম্বিৎ ফিরে পেলাম ! না না ,তা কেন ? অপ্রস্তত হাসি দেই ! মাত্র একটা status upload করেছি …. সবাই কি comment করেছে আগ্রহ নিয়ে তাই পড়ছি … বহু কষ্টে মোবাইল থেকে চোখ সরাই ! মেনু দেখে খাবারের order দেই …. এমন সময় চৌধুরী সাহেবের ফোন আসার সুযোগে পুনরায় Facebook এ মনোনিবেশ করি ! Restaurant এ খেতে এসেও যদি মোবাইল নিয়েই বসে থাকো তবে তো না আসলেই হতো ! এবার আর risk নেইনা … উনার মেজাজ খারাপ হলে হয়তো খাবারের বিলটা আমাকেই দিতে হবে ! মোবাইলটা ব্যাগে ভরে আশেপাশের মানুষের দিকে তাকাই !

যারা order দেবার পর খাবারের জন্য অপেক্ষমাণ তাদের সবাই Facebook নিয়ে ব্যস্ত -শুধু একজন আয়না বের করে লেপটে যাওয়া কাজল মুছছেন ! এমনকি যারা খাবার খাচ্ছেন তাদেরও অনেকের দুই চোখ আর এক হাত Facebook এ !হবে নাই বা কেন !?? যে মানুষটি পর পর ৩ দিন মাংসের ঝোল লাগানো শার্ট পরে office করলেও সহকর্মীরা ফিরেও তাকায় না -সেই মানুষটির Facebook ছবির t shirt এর ডিজাইন , চুলের কাট নিয়ে সূক্ষ্ম আলোচনা হয় ! যে নারী ভাজ ভাংগা নতুন শাড়ী পরে কানে বাহারী ঝুমকা পরলেও তাকে সুন্দর বলা তো দূরের কথা তার স্বামীর পর্যন্ত সুন্দর করে তার দিকে তাকানোর সময় হয়না , সেই নারীটি যখন Facebook এ ছবি upload করে তখন wow, awesome, mind blowing জাতীয় অন্তত ৫০ টি comment পাওয়া যায় ! যে গোবেচারা type মানুষটির কোন মতামত ঘরোয়া আলোচনাতেও কেউ পাত্তা দেয়না সেই মানুষটি Facebook এ ডাক্তার না হয়েও ডাক্তারদের করনীয় সম্পর্কে সুচিন্তিত মতামত দেন , দেশটা যে রসাতলে যাচ্ছে সেই বিষয়ে দার্শনিক মন্তব্য করেন ; কখনও ধর্মের ইতিহাস বা আদর্শ বিষয়ে না জেনেই বিভিন্ন বিশ্লেষণ তুলে ধরেন ! সেইসব status এ তিনি কমপক্ষে ১৫০ like ও পান !!!

যে নির্বিকার লোকটি bus এ তার পাশে বসা মেয়েটির গায়ে কোন অসভ্য হাঁটুর বয়সী ছেলে হাত দিলেও না দেখার ভান করে উদাস নয়নে জানালা দিয়ে আকাশের দিকে তাকিয়ে থাকেন সেই লোকটিও Facebook এ যে কোন অন্যায়ের বিরুদ্ধে জ্বালাময়ী প্রতিবাদী বানীতে সোচচার !
সমগ্র পৃথিবীর কাছে আমি ভিলেন হলেও আমার timeline এ আমিই super Hero !
আমার timeline এ আমিই রাজা
এটাই তো Facebook এর মজা !

এইসব জ্ঞানগর্ভ বিষয় ভাবতে ভাবত চৌধুরী সাহেবের দিকে নজর পরে ! কি আজব ! আমার অন্যমনস্কতার সু্যোগে সেও মশগুল Facebook এ !

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *