- আপন কথা

ফের রাশিয়ায় যৌন হয়রানির শিকার ব্রাজিলিয়ান নারী সাংবাদিক

রাশিয়া বিশ্বকাপে সংবাদ সংগ্রহের কাজে কর্মরত ব্রাজিলিয়ান এক নারী সাংবাদিক যৌন হয়রানির শিকার হয়েছেন।এর আগেও বিশ্বকাপের শুরুতে কলম্বিয়ান এক নারী সাংবাদিককে হতে হয়েছিল যৌন হয়রানির শিকার।

সেই রেষ কাটতে না কাটতে ফের আলোচনায় আরেক নারী সাংবাদিকের যৌন হেনস্তার ঘটনা। খবর এমএসএন.কম।

হুলিয়া গুইমারাইস নামের এই ব্রাজিলিয়ান সাংবাদিক একতেরিনবুর্গে রিপোর্টিং করছিলেন। সে সময় এক ব্যক্তি কাছে এসে তাকে চুমু দেওয়ার চেষ্টা করেন। কিন্তু জুলিয়ার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সেটি করতে ব্যর্থ হন ওই ব্যক্তি।

লোকটি চুমু দিতে আসলে রিপোর্টিং থামিয়ে চেচিয়ে বারণ করেন হুলিয়া। তিনি বলেন, ‘এটা করবেন না। কখনোই এটা কবরেন না। এটি ভদ্রতার লক্ষণ না। একজন নারীর সঙ্গে এমনটি করবেন না। সম্মান দিতে শিখুন।’

অবশ্য রাশিয়ায় হুলিয়াকে হেনস্তার ঘটনা এটিই নাকি প্রথমবার নয়। রাশিয়া বনাম মিসরের উদ্বোধনী খেলার দিনও এমন ঘটনা ঘটেছে তার সঙ্গে। রাশিয়াতে এসে অযাচিত চাহনি, ও আপত্তিকর গানেরও সম্মুখীন হতে হয়েছে তাকে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে হুলিয়া লিখেন, ‘এই বাজে অভিজ্ঞতাটি ভাষায় প্রকাশ করা যাবে না। সৌভাগ্যবশত ব্রাজিলে আমাকে এমন অবস্থার মধ্য দিয়ে যেতে হয়নি। কিন্তু এখানে দুইবার আমাকে এমন পরিস্থিতির শিকার হতে হলো। বিষয়টি কষ্টের ও লজ্জার।’

হুলিয়ার এমন সাহসিক আচরণের প্রশংসা করেছেন তার সঙ্গে কাজ করা সাংবাদিক ও অন্যান্য সাধারণ মানুষ।

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *