- Women Achievement

নোবেল বিজয়ীদের সম্মেলনে বাংলাদেশি ডা. ইশরাত

জার্মানির লিন্ডাও শহরে চলছে নোবেল বিজয়ীদের সম্মেলন৷ এবার ৩৯ জন নোবেল বিজয়ীর সঙ্গে যোগ দিয়েছেন বিশ্বের প্রায় ৬০০ তরুণ গবেষক৷ এর মধ্যে রয়েছেন বাংলাদেশের নবীন ডাক্তার ও গবেষক ডা. ইশরাত রফিক ঈশিতা। ৪৩ গবেষণাপত্রের জন্য লিন্ডাও নোবেল কাউন্সিল এক নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে তাঁকে বাংলাদেশ থেকে নির্বাচিত করে।

গত শুক্রবার ২৯ জুন এ সম্মেলনটি শুরু হয়েছে। সম্মেলনটি শেষ হবে আগামী ৪ জুলাই ২০১৮ তারিখে। এবারের ৬৮তম সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে ফিজিওলজি ও মেডিসিন বিষয়ের উপর।

ডা. ইশরাত কমিউনিটি বেজড মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রী অর্জন করেন। সম্মেলন শেষ করে তিনি হাইপারবেরিক মেডিসিনে এমডি’র রেসিডেন্সি ট্রেনিংয়ের জন্য ইউএসএ-তে যাবেন।

ডা. ইশরাত মেডিভয়েসকে বলেন, ‘বাংলাদেশ থেকে একমাত্র আমি মনোনীত হয়েছি ‘লিন্ডাও নোবেল লরিয়েট মিট-২০১৮’ জার্মানীতে অংশ গ্রহন করতে। পৃথিবীর সব দেশের খুব স্বল্প সংখ্যক অত্যান্ত মেধাবী গবেষক ও বিজ্ঞানীরা এই দূর্লভ সুযোগ পান নোবেল বিজয়ীদের সাক্ষাত লাভের।’

উল্লেখ্য, জার্মানির লিন্ডাও শহরে ১৯৫১ সাল থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের একটি সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। ২০০৭ সাল থেকে বাংলাদেশি ছাত্র-ছাত্রী, তরুণ শিক্ষক ও গবেষকরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *