- Awareness

পরকীয়া

জেসমিন চৌধুরী :: পরকীয়া অনেকটা অসময়ের এক পশলা বৃষ্টিতে ভেজার মত, শুরুতে খুবই উত্তেজনাকর এবং আনন্দময় কিন্তু বেশিরভাগ সময় ক্ষণস্থায়ী। তারপর ভেজা কাপড়টা শুকানোর ঝামেলা, সম্ভাব্য সর্দিজ্বরের ঝক্কি।

উপমাটা খুব একটা ভালো হলো না, কারণ বৃষ্টিতে ভেজা কাপড় শুকিয়ে যায় বেশ দ্রুত, জ্বরজারিও সেরে যায়, কিন্তু পরকীয়ার কারণে ঝরা অশ্রু তত সহজে শুকায় না, বরং অনেক কিছুই ভাসিয়ে নিয়ে যায়। উত্তেজনা কেটে যাওয়ার পর আগের জায়গায় ফিরে যাওয়া সহজও হয় না।

আজকাল এর প্রকোপ বেড়েছে। দীর্ঘদিনের সম্পর্কের বিরক্তি এবং একঘেয়েমি থেকে পরকীয়ায় জড়িয়ে পড়ছেন অনেকে। অনেকদিনের বিশ্বস্ত সঙ্গীর ভালো গুণাবলী একসময় আর মনে তেমন দাগ কাটে না, নতুন পরিচিত কারো সামান্য মিষ্টি কথায় পৃথিবীটা দুলতে শুরু করলে নিজেকে সামলাতে পারেন না অনেকেই। কেউ কেউ রোমাঞ্চের লোভে ঘরও ছাড়েন। হাতে গোনা কিছু ক্ষেত্রে সিদ্ধান্ত সঠিক হতে পারে, কিন্তু আমার দেখা এধরনের বেশিরভাগ সম্পর্কেই খুব দ্রুত ভাঙ্গন আসে, সময়ের সাথে রোমাঞ্চের কুয়াশা কেটে গেলে নতুন সঙ্গীর দোষত্রুটিগুলো চোখে পড়তে শুরু করে। ততদিনে আগের সংসার ছয়নয় হয়ে গেছে, বাচ্চাদের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

উভয়পক্ষের আগ্রহ সমান না থাকলে অন্য ধরণের বিড়ম্বনাও ঘটে। একজন ঘর-সংসার ছেড়ে দেন, অন্যজন ধরে থাকেন। তারপর কী ঘটে বলাই বাহুল্য।

কেউ কেউ পরকীয়ার সম্পর্ক সাফল্যের সাথে লুকিয়ে রেখে বেঁচে যান, কারো কারো আবার ধরা পড়ে ‘ফান্দে পড়িয়া বগায় কান্দে’ অবস্থা হয়।

আমার মতে বর্তমান সঙ্গীর সাথে সমস্যা থাকলে অন্য সম্পর্কে না জড়িয়ে আগে সেই সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করা উচিৎ। সমাধান করা সম্ভব না হলে আগে পুরোনো সম্পর্কের ইতি ঘটিয়ে কিছুদিন একা থাকা উচিৎ। ইংরেজিতে একে বলে ‘ক্লোজার’ অর্থাৎ একটা পরিপূর্ণ পরিসমাপ্তি যেখানে কোনো পিছুটান, কোনো সন্দেহের অবকাশ নেই।

তারপর যদি জীবনে নতুন কারো আগমন ঘটে সেটা একটা নতুন ঝকঝকে পাতায় নতুন করে লেখা কবিতার মতই সুন্দর হতে পারে, কিন্তু একটা সম্পর্কের মধ্যে থেকে অন্য কারো সাথে জড়ানো অথবা অসুখী বর্তমান সম্পর্ককে ভাঙ্গবার জন্য নতুন কারো সন্ধান করা আমার মতে কদর্য একটা ব্যাপার।

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *