- Bangladesh

মাহফুজার গরুর খামার প্রেরণার উৎস

এম এ সাইদ খোকন :: প্রচলিত ঋণ ব্যবস্থার বাইরে সুদমুক্ত ঋণ বরগুনার আমতলী উপজেলার প্রান্তিক জনগোষ্ঠীর অনেকের ভাগ্যেই বয়ে এনেছে পরিবর্তন। সংসারে এনেছে স্বাচ্ছন্দ্য, বদলে দিয়েছে তাদের জীবনমান। হয়ে উঠেছে তারা সাবলম্বী।

সঠিক তদারকির মাধ্যমে ঋণের টাকার সঠিক ব্যবহারের নজরদারি এ পরিবর্তনে রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এমনি ঘুরে দাঁড়ানো একজনের মধ্যে রয়েছেন আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়নের রহমতপুর গ্রামের মাহফুজা বেগম।

দিনমজুর স্বামী নিজাম মিয়ার একার উপার্জনে দুই মেয়ে নিয়ে কোনোদিন একবেলা কিংবা দু’বেলা আবার কোনোদিন উপোস করে কেটে যেত ।

সারাদিনের কর্মক্লান্ত দিনমজুর স্বামীর মুখ তাকে বেশি কষ্ট দিত। তাই স্বামীর পাশাপাশি নিজেও কাজ করে উপার্জনের পথ খুঁজতে থাকেন। কিন্তু টাকার অভাবে কিছুই করা সম্ভব হয় না।

মাহফুজা বেগমের মতে, বাড়ির আঙ্গিনায় শুরু করেন সবজি চাষ। পরিবারের পুষ্টি চাহিদা মিটিয়েও বাকিটা বিক্রি করেন। এই টাকা থেকে কিছু টাকা জমিয়ে একটি বাছুর কিনে লালন-পালন করেন। এক বছর পরে গরু বিক্রি করেন যে দামে কিনেছেন তার চেয়েও অনেক বেশি টাকায়।

লাভের টাকা হাতে পেয়ে প্রত্যাশা বেড়ে যায়। এরপর কয়েকটি বাছুর কিনে লালন-পালন করার স্বপ্ন দেখেন। কিন্তু বাধ সাধে অর্থনৈতিক সীমাবদ্ধতা। প্রতিবেশীর পরামর্শ আর স্বামীর উৎসাহে যোগাযোগ করেন মুসলিম এইডের স্থানীয় শাখায়। সবকিছু যাচাই করে সংস্থাটি সুদমুক্ত ঋণ হিসেবে তাকে প্রথমে ২০ হাজার টাকা দেয়।

ঋণের টাকা দিয়ে একটি গাভী কিনেন। গাভীর দুধ বিক্রি করে পরিশোধ করেন ঋণের টাকা। মাহফুজা বেগমের লেনদেন আর কঠোর পরিশ্রমে খুশি হয়ে পর্যায়ক্রমে মুসলিম এইডের স্থানীয় শাখা থেকে ৬০ হাজার টাকা ঋণ পান। ঋণ নিয়ে গাভী কিনে একটি ছোট খামার তৈরি করেন।

মাহফুজা বেগম আরও বলেন, এহন আর না খাইয়া থাহিনা। এহন টাহার লইগ্গা চিন্তা করা লাগেনা। মাইয়াডারে লেহাপড়া করাই। মাইয়াডা নবম শ্রেণীতে পড়ে।

মুসলিম এইড’র আমতলী শাখা ব্যবস্থাপক আকবর আলী বলেন, আমরা মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের মাঝে সুদমুক্ত ঋণ সহায়তা দিয়ে আত্মকর্মসংস্থান তৈরি এবং সামাজিক সচেতনতা সৃষ্টি ও বেকারত্ব দূরীকরণের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রাকে সমৃদ্ধ করতে সাধারণ মানুষকে কর্মমুখী করে আত্মনির্ভরশীল করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতার একটি অংশ মাহফুজা বেগম। আমাদের সামান্য সহযোগিতা আর মাহফুজা বেগমের ঐকান্তিক প্রচেষ্টা তাকে সফল করে তুলছে।

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *