- Awareness

নারীর সফল ক্যারিয়ারের জন্য ৫ টি উপদেশ

নারী, পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গের সবাইকে “মানুষ” হিসেবে চিন্তা করে কাজ করলেই যেকোন ধরণের কাজই সহজ হয়ে যায়। কিন্তু, বাংলাদেশ তথা পুরো বিশ্বেই বেশিরভাগ ক্ষেত্রেই সামাজিক কিংবা পারিপার্শ্বিক নানা কারণে “নারী” শব্দটি দ্বারা বিশেষায়িত করা হয় খুব বেশি। আর শুরু থেকেই এমন বিভাজনের কারণেই নারীরা নিজের পছন্দের ক্ষেত্রে বিচরণ করতে অস্বস্তির মুখে পরতেন, বাঁধা পেতেন প্রতি পদেই। কিন্তু বর্তমানে নারীরা হেরে যাওয়ার মনোভাব ছুড়ে ফেলে সামনের দিকে অগ্রসর হয়েছেন। আর তাঁরাই বর্তমানের নারীদের কাছে আলোকবর্তিকা হয়ে অনুপ্রেরণা যোগাচ্ছেন। তাই আমরা জানাবো “ফোর্বস” এর গবেষণা অনুযায়ী বিশ্বের বিভিন্ন অঙ্গনে সফল নারীদের অভিজ্ঞতা অনুযায়ী ৫টি ক্যারিয়ার লেসন যা আপনাকে আপনার ক্যারিয়ারে আরো বেশি আত্মপ্রত্যয়ী, আরো বেশি সফল করে তুলবে ।

চলুন জেনে নেই নারীর সফল ক্যারিয়ারের জন্য ৫টি উপদেশঃ

(১) ভোরে ঘুম থেকে উঠে দিনের সূচনা করুনঃ
স্টারবাকস এর প্রেসিডেন্ট মিশেল গ্লাস প্রতিদিন ভোর ৪টায় ঘুম থেকে উঠে ব্যায়াম করতে যান। বিশ্বখ্যাত ম্যাগাজিন “ভোগ” এর বহুদিনের সম্পাদক অ্যানা উইনটোর’কে কাজ শুরু করার আগে প্রতিদিন ভোর ছটায় টেনিস কোর্টে দেখা যেতো। এসব সফল নারীরা দিন শুরু করতেন খুব ভোরেই। তাই সফল নারীর কাতারে নিজেকে দ্বার করতে আপনি ও ভোরে ঘুম থেকে উঠুন।

(২) আপনার ক্যারিয়ার গোল সেট করুনঃ
“ক্যাম্পবেল’স সুপ” এর সিইও ডেনসি মরিসন তাঁর যুবা বয়সেই ঠিক করেন যে তিনি একটি প্রতিষ্ঠান পরিচালনার কাজই করবেন। তিনি বলেন প্রথমেই জীবনের লক্ষ্য ঠিক করে নেওয়া উচিৎ। তা হোক স্বল্প বা দীর্ঘমেয়াদী।“আমি এখন কোথায় আছি?”, “আমি এখন কোথায় যাচ্ছি?” এবং “কেন যাচ্ছি” এসব প্রশ্নের উত্তর খুঁজে নেওয়াটাকে ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ধরেন তিনি। তাই অবশ্যই আপনাকে আপনার ক্যারিয়ার গোল সেট করে নিতে হবে প্রথমেই।

(৩) অধ্যবসায়ী ও সাহসী হনঃ
যেকোন সফলতার জন্যই অধ্যাবসায় অনেক বড় একটি বিষয়। নারীদের ক্যারিয়ারে এটি আরো বেশি প্রয়োজনীয়। তাই অধ্যাবসায় বজায় রেখে স্থির থেকে চেষ্টা চালিয়ে যেতে হবে। সাফল্য আসবেই। প্রথমে আপনাকে ঠিক করতে হবে যে আপনি কি করতে চান। আর তারপর সাহস করে তার পেছনে লেগে পড়তে হবে”- “কিইকর্প” এর সিইও বেথ মুনি এমনটাই বলেন ক্যারিয়ার সম্পর্কে। ব্যর্থতা থাকতেই পারে, কিন্তু তাই বলে পিছিয়ে না পড়ে সাহস সঞ্চয় করতে হবে। একসময় সফলতা আসবেই এই সাহস মনে রাখতে হবে।

(৪) পরামর্শদাতা বাছাই করুন এবং তাঁদের সর্বোচ্চ বের করে নিন নিজের মতোঃ
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ বলেন, নিজের মতো করে কাজ শেখার জন্য মেন্টর বাছাই করে নিন। খুব সাধারণভাবে নেটওয়ার্কিং তৈরি করুন তাঁর সাথে। সম্পর্কটা সুন্দর ও হালকাভাবে বজায় রাখুন। এভাবে যখন সুযোগ আসবে, নিঃসন্দেহে তাঁরা আপনাকে সাহায্যের জন্য এগিয়ে আসবে, আপনার হয়ে সুপারিশ করবে। তাই পরামর্শ দাতা নির্বাচনে ভুল করবেন না।

(৫) “না” শন্দটির সাথে মানিয়ে নিন নিজেকেঃ
নিজেকে “না” শব্দটির সাথে মানিয়ে নিন। মাঝে মাঝে আপনাকে এটি শুনতে হতে পারে, আবার মাঝে মাঝে কাউকে হয়তো আপনার না বলতে হবে। ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম এর এক্সিকিউটিভ ডিরেক্টর আরথারিন কাজিন বলেন, “না শব্দটি উচ্চারণ নারীর জন্য অনেক কঠিন একটি শব্দ, একে অনুশীলণের মাধ্যমে সহজ করে নিতে হবে।

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *