- সচেতনতা, সীমানা ফেরিয়ে

শুধুমাত্র মানসিক ভাবে প্রাপ্ত বয়সীদের জন্য

ডা. সাবরিনা আরিফ চৌধুরী :: আমি খুবই সৌভাগ্যবতী যে সন্তানের মা হবার আগ পর্যন্ত আমাকে কখনও Eve teasing এর সম্মুখীন হতে হয়নি ! হ্যাঁ ..একে সৌভাগ্যই বলব কারণ আমার নিজের এতে কোন ভূমিকা নেই ! ভূমিকা আছে আমার রক্ষণশীল বাবা মায়ের ! স্কুল আর কলেজ থেকে আমাদের বাসার দূরত্ব পায়ে হাঁটা পথে ৫ মিনিট হওয়া সত্ত্বেও আমার মা আমাকে গাড়ি করেই নামাতেন ও নিয়ে আসতেন ! কালো গ্লাস ভেদ করে আমি ছেলেদের দেখে পুলকিত হলেও এরা আমাকে দেখতে পেত না ! আর দেখলেও বা কি ! আমি অতিশয় খর্বকায় আর শীর্ণকায় ছিলাম এবং ছেলেদের চোখে মেয়ে থেকে “মাল” হয়ে ওঠার আগেই আমি বিবাহিত !পরে বাচ্চার মা হওয়ার যোগ্যতা অর্জন করাতে কোন কমেন্ট ছুঁড়ে দেবার অযোগ্য বিবেচিত হলাম!

এসময় একদিন FCPS part 1 পরীক্ষা দিয়ে ফিরছি, সেদিন গাড়ীটা নষ্ট , দুধের বাচ্চার কাছে ফেরার তাড়া ! উপায়ন্তর না দেখে বাসে চড়ে বসলাম , BCPS থেকে বের হওয়া আরও কিছু মেয়ের সাথে ! সিটও পেলাম , পাশেই গা ঘেঁষে দাঁড়ানো এক ছেলে ! যতবারই বাস ব্রেক কষে ততবারই সে আমার গায়ের সাথে লেগে যায় !পরের স্টপেজে লোক নেমে যাওয়ায় কয়েকটা সিট খালি, অথচ সে একই জায়গায় দাঁড়িয়ে , একই কায়দায় আমার দিকে ফিরে , প্রতিবার বাসের ব্রেক চাপার উল্লাসে রত ! আমি অনভ্যস্ত …. উঠে কি অন্য সিটে চলে যাব ? পুরা ব্যাপারটা কি আমার অতি কল্পনা না আসলেই লোকটা নোংরা ?ভাবতে ভাবতেই তিন চারটা কলেজ পড়ুয়া ছেলে হৈ হৈ করে উঠল … আপনি উনার গায়ে গা লাগাচ্ছেন কেন ! পুরো বাসে হট্টগোল -আমি লজ্জায় মাটির সাথে মিশে গেলাম !

এ অবস্থায় কি বলা বা করা উচিত ? অসহায় দৃষ্টিতে বাসের অন্য ডাক্তার মেয়েদের দিকে তাকালাম … তারা চোখ সরিয়ে নিল ! উদাস নির্বিকার দৃষ্টি জানালায় …তাদের সাথে তো কিছু হয়নি ! তাদের মুখ খোলার কি দায় পরেছে ?? কিনত বাসের অল্প বয়সী ছেলেরা ঐ লোকটিকে বাস থেকে নামিয়ে দিল ! দুজন আমাকে বাসা পর্যন্ত পৌঁছে দিয়ে গেল !!

সেদিনের সেই লোকটাকে আমি ঘৃণা করি .. ঘৃণা করি মেয়েগুলিকেও !!!আমি ঐ লোকটাকে বা তার মতো কাউকে উপযুক্ত জবাব দিতে চাই !আমি সুযোগের অপেক্ষায় আছি !!!!

লেখকের পেইসবুক থেকে

TG Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *